ভোগবাদ, বস্তুবাদ, নাস্তিক‍্যবাদ ও মার্ক্সবাদ – এক লাইনের জিনিস

১. খেয়াল করলে দেখবেন, মন-মানসিকতায় (culturally) যারা ভোগবাদী (consumerist), ফিলোসফির দিক থেকে বস্তুবাদকে তারা সঠিক মনে করে। বস্তুবাদকে যারা সঠিক মনে করে আদতে তারা নিরীশ্বরবাদী-নাস্তিক (atheist)।

২. দ্বান্দ্বিক বস্তুবাদ হইলো মার্ক্সবাদের ভিত্তি। যারা সাম‍্যবাদ প্রমোট করতে গিয়ে নিজেদেরকে মার্ক্সসিস্ট দাবি করেন তারা আসলে ছুপা নাস্তিক। নিজেকে ইসলামিস্ট মার্ক্সসিস্ট হিসেবে পরিচয় দেয়ার তুলনা হইলো নিজেকে নাস্তিক মুসলিম হিসেবে পরিচয় দেয়ার মতো উদ্ভট দাবি।

৩. সাম‍্যবাদ আপনার ভালো লাগে? নিজেকে একজন মানবতাবাদী হিসেবে দেখাতে চান? এসবই ইসলামে পাবেন। এছাড়াও পাবেন আত্মপরিচয়।

মানুষের জন্য কাজ করতে চান। ভালো কথা। তার আগে জগতের স্বরূপ, মানুষ হিসেবে নিজের পরিচয় ও জীবনের পরিণতি সম্পর্কে সঠিক জ্ঞান অর্জন করা জরুরী নয় কি?

ফেসবুকে প্রদত্ত মন্তব্য-প্রতিমন্তব্য

Ferdous Sujon: স্যার, আপনার আলোচনা উপভোগ করি। এই বিষয়টার উপস্থাপনটাও। তবে স্যার একটু বেশীমাত্রায় সরলীকরণ হয়ে গেল না? পুঁজিবাদিরা Consumerist, কিন্তু Marxist কি? Islam সাম্যবাদের কথা বলেছে। এটা ঠিকই বলেছেন। আর Communist হয়ে বা ঐ মানসিকতা যেটা আপনি বললেন ওরকম হয়েও Muslim হওয়া যায়। উদাহরণ, জামাল উদ্দিন আফগানী, মাওলানা আবদুল হামিদ খান ভাসানী। হ্যাঁ, এটাও ঠিক, এরকম সংখ্যায় খুবই নগন্য। কেউ হয়তো Agnostic. আমি জানি আপনি Theist, Atheist, Agnostic প্রতিটা সম্পর্কেই খুব ভালো জানেন। হয়তো আপনি বলবেন Agnosticism নাস্তিক্যবাদের আরেক রূপ। কিন্তু, এই সিদ্ধান্তটা দার্শনিকভাবে অনেকটা আস্তিক্যবাদী ডগ্ম্যাটিক হয়ে যায়। কেউ যদি বলে যে, গড আছে কি নেই, কোনোটাই আমি জানি না তাহলে তার আলাদা অবস্থানকে অস্বীকার করবো কেনো?

Mohammad Mozammel Hoque: ১. তুলনাটা ভোগবাদী বনাম মার্ক্সবাদী নয়। বরং ভোগবাদী হলে তিনি বস্তুবাদী হওয়াই স্বাভাবিক। এটুকু। মার্ক্সবাদীরা বস্তুবাদী, সেটা ভিন্ন পয়েন্ট।

২. কমিউনিস্ট কেন মুসলিম হবে? কিংবা, মুসলিম কেন কমিউনিস্ট হবে? আমার বুঝে আসে না। যাদের উদাহরণ দিয়েছেন, সেটা আপনি ভালো জানবেন। আমি বিষয়টাকে অংকের নিয়মে বুঝতে চাই। উদাহরণ থেকে তত্ত্বে যেতে চাচ্ছি না। বরং তত্ত্বের আলোকে উদাহরণকে বিশ্লেষণ করতে চাই।

৩. হ্যাঁ, এটি ঠিক যে থিইজম, এগনস্টিসিজম আর এথিইজম এক না। কিন্তু আস্তিকতার দৃষ্টিতে আস্তিকতা ছাড়া বাদবাকি সব অবস্থানই নাস্তিকতার বিভিন্ন প্রকরণ মাত্র।

Abdullah Al Noman: আস্ সালামু আলাইকুম । আবুল হাসান আলী নদভীর ‘ধর্ম ও কৃষ্টি’ বইটি সম্পর্কে আপনার মূল্যায়ন জানতে পারলে খুব উপকৃত হতাম। যেহেতু বইটি আপনার সংক্ষিপ্ত বক্তব্যের সাথে প্রাসঙ্গিক।

Mohammad Mozammel Hoque: বইটা আমার কাছে নাই। পেলে পড়বো, ইনশাআল্লাহ।

Abdullah Al Noman: এই যে নেন http://abulhasanalinadwi.org/bengali.html বইটার ইংলিশ, উর্দু ও আরবী ভার্সনও পাবেন সাইটটিতে।

Siddique Ullah: সাম্যবাদের ধারণা পুরোটাই ইহলৌকিক। স্যার আমার মনে হয় ইসলামে সাম্যবাদের ধারণার সাথে মার্ক্সবাদী সাম্যবাদের তুলনা অর্থহীন।

Communism or socialism is a political theory which is derived from Marx’s. It’s a prediction also.

ইসলামে সাম্যবাদের সবই আছে এটা যেমন একজন ইসলামিস্টের বিশ্বাস মার্ক্সবাদীর কাছে তেমনি মার্ক্সসীয় সাম্যবাদ একটা বিশ্বাস!!

ইসলামে সাম্যবাদ আর মার্ক্সসীয় সাম্যবাদ তুলনীয় নয় দুটো ভিন্ন জিনিস।

Mohammad Mozammel Hoque: হ্যাঁ, সাম্যবাদ ইসলামে আর মার্কসবাদে এক না। কোনো সাম্যবাদই হুবহু এক না। তবুও তো সাম্যবাদ। এক ধরনের, তা যে ধরনেরই হোক না কেন, সমতার কথা বলে।

ব্যক্তিগতভাবে মনে করি, মার্কসীয় সাম্যবাদের চেয়ে ইসলামের সাম্যবাদ অনেক বেশি যৌক্তিক ও বাস্তবসম্মত।

Abdullah Al Noman: “…জগতের স্বরূপ, মানুষ হিসেবে নিজের পরিচয় ও জীবনের পরিণতি সম্পর্কে সঠিক জ্ঞান অর্জন করা জরুরী নয় কি?” নিজেকেই প্রশ্ন করি প্রতিনিয়ত। কিন্তু জ্ঞানপাপীদের কারণে কিছুই তো মিলাতে পারি না।

Mohammad Mozammel Hoque: এসব প্রশ্নের শেষ উত্তর ব্যক্তি নিজে বেছে নেয়। এ পর্যায়ে জ্ঞানপাপীদের করার কিছু নাই। মানুষের জীবনদৃষ্টি মানুষ নিজেই তৈরী করে। কেউ কাউকে জীবনদর্শন বা লাইফভিউ চাপিয়ে দিতে পারে না।

Nazamul Hoque: Islam is a divine guideline from the Almighty Allah. He knows the limitations of human being. That’s why he has given the divine guidelines from the very Dawn to the arrival of human being in this world. Man is the best creation of Allah. Yet, men have some basic limitations for which they cannot take and make the right decisions. So, Allah has revealed the guidelines through his messengers over the period of times. The last and final guideline for the people is ‘Al-quran’. Unfortunately, people having huge limitations try to invent or find out their own ‘way of life’ and that is the great mistake. Because, people forget that they have huge limitations in knowledge, wisdom, and ability. Even, they forget ‘ they do not know that they do not know’.

Mohammad Mozammel Hoque: ভালো কথা। কিন্তু ঐশী নির্দেশনাকে ঐশী নির্দেশনা হিসাবে বুঝতে পারার জন্য তো মানুষের বুদ্ধি-শুদ্ধি থাকতে হবে। আর মানুষ তো নিজের মতো চেষ্টা করবেই। না করলে সে কিভাবে বুঝবে ওহীর জ্ঞানটাই ঠিক? ওহীর জ্ঞানের সন্ধান পাওয়ার পরেও নিজের ভুল জ্ঞানের ওপর জিদ করে অবস্থান করাটা অগ্রহণযোগ্য। মানুষের স্বঅর্জিত অনেক জ্ঞানই ওহীর জ্ঞানের সাথে মিলে যায়। ফলকথা হলো, মানুষের চিন্তার স্বাধীনতা থাকতে হবে। যুক্তির স্বাধীনতা থাকতে হবে। যুক্তি যেখানে অচল, সেটা সে যুক্তি দিয়েই বুঝে। যেমন, ঐশী জ্ঞানের মোকাবিলায় মানবীয় জ্ঞান চলবে না, সেটা যুক্তিরই দাবী।

Abu Bushra Mamun: This is Dr Yusuf al-Qaradwi’s latest book published in his 92 years birth day. He, in this book, addressed non-Muslims first, whether they have a pagan religion or they have never believed in any religion.

Every man must think about himself and his fate..and the following questions.. What is it? Is death a complete annihilation? Or is there another life? And what is this life?… have scholarly been discussed.

Abdullah Al Noman: ‘নিরীশ্বরবাদী নাস্তিক’ কি Dogmatic অর্থে নাকি practical অর্থে?

Mohammad Mozammel Hoque: নিরীশ্বরবাদী আর নাস্তিক একই কথা। নিছন নতুন শব্দে দ্বিরুক্তি।

Abdullah Al Noman: ‘দর্শনের সমস্যাবলী’ নামক একটা বইয়ে নাস্তিকের প্রকারভেদ দেখেছিলাম সেখানে Dogmatic, Sceptical, critical and practical যতদূর মনে পড়ে, তাই জিজ্ঞাসা করলাম।

লেখাটির ফেসবুক লিংক

Leave a Reply