মৃত্তিকা সংলগ্ন জীবনের স্বপ্ন

স্বপ্ন দেখি মৃত্তিকা সংলগ্ন জীবন,
আজীবন।
চাই, সব সময় থাকতে
মাটি ও মানুষের সাথে।
চাই না
প্রযুক্তিনির্ভর কৃত্রিম জীবন।
মধ‍্যবিত্ত এ জীবন আমার
সুখের, শান্তির, শুদ্ধ আনন্দের।
তেমন সম্পদ-স্বচ্ছলতা চাই না,
যা বিযুক্ত করে আমাদের
সামাজিক মূল্যবোধ হতে।

নাম জানা, না জানা পাখির আওয়াজ
শুনতে পাই অবিরত। সারাদিন।
পিঁপড়ার সারি, কেঁচোর মাটি তোলা,
শালিকের উড়ে যাওয়া,
কিচিরমিচির শ্রান্তিহীন,
ঘুঘুর আওয়াজ একটানা,
আমের মুকুল ভরপুর,
পাকা কাঁঠালের সুবাস,
ভেজা মাটির ঘ্রাণ, বিস্তীর্ণ বিল,
ধানের সবুজ সজীবতা
কিংবা সোনালী সফলতা,
বিছানো ঝরা ফুল, ডোবার গন্ধ,
কালচে তামাটে রংয়ের
কৃষক শ্রমিক সাধারণ মানুষ।

কতো বর্ণনা এভাবে দেয়া যায়…!
অফুরান। জীবনের।
অভিজ্ঞতার প্রতিটি বিন্দু, প্রতিটা মুহূর্ত
কতো না গভীর…!
ভাষাতীত। শুধু অনুভবের।

স্বপ্ন দেখি, মাটির কাছাকাছি
নূন্যতম নাগরিক সুবিধাসম্পন্ন
এক গ্রাম্য জীবনের।
সত‍্যিকথা হলো,
এমন এক স্বপ্নের মাঝেই
আমাদের নিত‍্যদিন বসবাস।
পাহাড় ঘেরা এই গ্রাম সংলগ্ন
প্রাচীন সবুজ ক‍্যাম্পাসে।

২২শে এপ্রিল, ২০১৮
এস ই – ২৮
দক্ষিণ ক‍্যাম্পাস
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

[ছবিগুলো আজকের। কিছুক্ষণ আগে এক কৃষকের আনাড়ি হাতে তোলা। বনবিদ্যা ইনস্টিটিউট সংলগ্ন বিলে।]

ফেসবুকে প্রদত্ত মন্তব্য-প্রতিমন্তব্য

Md Mizanur Rahman: Evergreen person, sir. Masa Allah.

Mohammad Mozammel Hoque: চুল দাড়ি সব পেকে বুইড়া হয়ে গেলাম। এরপরও বলছো ‘এভারগ্রীন’…! মাশাআল্লাহ, তোমাদের চোখের সৌন্দর্য অফুরান।

Halimaa Jesi: Ma Sha Allah…☺️ Sir, Rabbul Alamin apnk r o onk onk bocor hayath dik…

Mohammad Mozammel Hoque: অনেক বছর বেঁচে থাকা তো বড় কথা না। বড় কথা হলো, সুস্থভাবে বেঁচে থাকা। কর্মসক্ষম হয়ে বেঁচে থাকা। বাবার বয়স হিসেবে আর ১১ বছর। আল্লাহই ভালো জানেন।

Salma Abedin: স্যার, ধান কাটতে লুঙ্গি পরলে আরো মানানসই হতো ৷

Mohammad Mozammel Hoque: সত্যিই কাটছি। অনেকটুকু। আবার ওই লোকেরে ১০০ টাকা দিয়েও আসছি।

Salma Abedin: আলহামদুলিল্লাহ।

Farhad Noor: লুংগির কথা সাজেস্ট করার জন্যই কমেন্ট করতে এসেছিলাম। দেখলাম আরেকজন বলে ফেললো। লুংগিকে শান্তিতে নোবেল দেওয়া সময়ের দাবি হয়ে গেল।

Mohammad Mozammel Hoque: Farhad, যদি আমাকে একটা লুংগি কিনে দিত তাহলে অন্তত পক্ষে ছবি তোলার জন্য হলেও সেটা পড়তাম। বহু বহু বছর থেকে আমি লুঙ্গি বঞ্চিত। কেন, সেটা অন্য এক কাহিনী।

Farhad Noor: লুংগি থেকে বঞ্চিত মানে শান্তি থেকে বঞ্চিত। আমিতো মাঝে মাঝে চিন্তা করি, যদি কখনো পাওয়ার পায়, লুংগিকে অফিসিয়াল পোশাক করে দিব। তখন কিন্তু স্যার আপনাকে লুংগি পড়তেই হবে। লুংগির সাথে ইন করে শার্ট, এ এক বৈপ্লবিক পরিবর্তন। তখন স্যার আর আমাকে গিফট দিতে হবেনা।😊

Mohammad Mozammel Hoque: লুঙ্গির সাথে ইন করে শার্ট পরলে লোকেরাতো রোহিঙ্গা নেতা মনে করবে…! তখন আবার জঙ্গি বলে চালান দিবে না তো?

Shaha Alam: আলহামদুলিল্লাহ, আমি চাষের সব কাজ পারি, এসএসসি পর্যন্ত সব কাজই করতে হয়েছে।

Md Alamgir Hossain: ভিডিওটার ব্যাকগ্রাউন্ডে বাতাস বয়ে যাওয়ার শব্দ, পাখির কিচিরমিচির শব্দগুলো সুন্দর পূজারী লোক মাত্রই আকৃষ্ট হবে।

Missing my native village (Sandwip).

[কৃষকের মুখে ফসলের হাসি] সুন্দর

Mosharef Bhuiyan: দার্শনিক কৃষক।

Mohammad Mozammel Hoque: আমি তো কৃষক পরিবারের সন্তান। আমার দাদা ফুলটাইম কৃষক ছিলেন। আমার বাবা প্রথম জীবনে পার্টটাইম কৃষক ছিলেন।

Ataul Kabir Kabir: সব জায়গায় সব শ্রেণীর মানুষের সাথে নিজেকে মানিয়ে নেয়াটা অসাধরণ এক গুণ।
মুগ্ধ হলাম। স্যার…

Mohammad Mozammel Hoque: আজকের দিনটা আমার জন্য এক অর্থে বিশেষ একদিন। এক জেনারেশন আগে আমরা ছিলাম কৃষক পরিবার। তাই মাঠের মধ্যে একজন কৃষকের সাথে গিয়ে তার কাজে সামিল হতে পেরেছি, সে লোক অনেক অনেক খুশি হয়েছে, অন্যান্য কৃষক ও শ্রমজীবী মানুষ তা দেখেছে, এটি আমার জন্য নিতান্তই সুখের। আজকালকার এলিটরা মাটি ও মানুষের কোন খবরই রাখে না। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যতসব জ্ঞানী-গুণী বুদ্ধিজীবীরা আছে তারা পার্শ্ববর্তী গ্রামের কারো সাথে কথা বলা, এমনকি সেখানে কখনো ঘুরতে যাওয়া, এগুলো ভাবতেও পারে না। সমাজবিজ্ঞান যারা লেখাপড়া করে তারাও দেখি দেশ দুনিয়ার নানা সমাজ রাষ্ট্র ইত্যাদি নিয়ে কনসার্নড, কতো গবেষণা করেন। অথচ, “দেখা হয় নাই চক্ষু মেলিয়া ঘর হতে শুধু দুই পা ফেলিয়া একটি ধানের শীষের উপর একটি শিশির বিন্দু”র মত কখনো পাশের খেটে খাওয়া লোকগুলোর সাথে কখনো মিশতে চায় না। একটু পাশেই বিশাল আকাশ দিগন্ত জোড়া মাঠ ঠিক যেন স্বপ্নে সবুজ মাটি, এসব তাদের কাছে আকর্ষণীয় মনে হয় না।

তুমি জানো আমি একটু ভিন্ন প্রকৃতির। সবসময়ই গণমুখী থাকতে চেষ্টা করি। মাটি মানুষ প্রকৃতি এগুলো খুব ভালো লাগে। ভালো থাকো। তোমাকে আমি অনেক অনেক স্নেহ করি ভাল জানি।

আমার জন্য দোয়া করো।

Ataul Kabir Kabir স্যার, বর্তমান সময়ে এলিট শ্রেণীর অনেক সম্মানিত ব্যক্তিবর্গ গণমুখী হতে চায় না। কৃষক ও শ্রমজীবী মানুষের সাথে মিশতে চায় না। যদি তাতে আবার জাত যায়!!!!! সে ক্ষেত্রে আপনি অনন্য সাধারণ। সর্বোপরি, আপনাকে অনুকরণীয় এক মানুষ বলা চলে।

Mohammad Mozammel Hoque: অনুকরণীয় কিনা জানি না। তবে অনুসরণ করি আপন বিবেককে। সেটি অনেকের সাথে মিলে যায়। বলা যায় এটি ফিলোসফিরই শিক্ষা।

Ataul Kabir Kabir: তাহলে স্যার, ফিলোসফিকে আরো অন্তর দিয়ে অনুধাবন করতে হবে। যদি তাই হয়, নিঃসন্দেহে ফিলোসফির শিক্ষা মহান বলা চলে। কিন্তু বাস্তবে এই শিক্ষা আমরা কতটুকু প্রয়োগ করি তা নিয়ে সন্দেহ না করার কোন অবকাশ নেই।

Mohammad Mozammel Hoque: যারা পাশ করা, চাকরি পাওয়া, আর চাকরি করার জন্য ফিলোসফি চর্চা করে তাদের কথা আলাদা। But for me it’s a choice. I think every good and necessary choice.

পোস্টটির ফেসবুক লিংক

মোহাম্মদ মোজাম্মেল হক

নিজেকে একজন জীবনবাদী সমাজকর্মী হিসেবে পরিচয় দিতে সবচেয়ে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে পড়াই। চাটগাইয়া। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে থাকি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *