কারা মিথ্যাবাদী?

১. খানিকটা মিথ্যা কথা বললেই কেউ মিথ্যাবাদী হয়ে যায় না। মিথ্যাবাদী হওয়া না হওয়াটা পরিমাণগত ব্যাপার নয়, বরং গুণগত ব্যাপার।

২. বড় ধরনের ঝামেলা হতে বাঁচার জন্য খানিকটা মিথ্যা কথা বলাটা বরং ভালো। বিশেষ করে সামাজিক সম্পর্ক ও মূল‍্যবোধ রক্ষা করতে গিয়ে আমরা হরহামেশা এটি করে থাকি।

৩. আমাদের প্রকৃত আকাঙ্ক্ষাকে চাপা দিয়ে যুৎসই কৃত্রিম মনোভাব প্রকাশ করা হলো সভ্যতা ও ভব্যতা তথা নৈতিকতার লক্ষণ বা পরিচয় কিংবা দাবি।

৪. সব সময় প্রাকৃতিক হওয়াটা ভালো নয়। মাঝে মাঝে প্রকৃতিকে ম্যানিপুলেট করতে হয়। সভ্যতা হলো প্রকৃত আর কৃত্রিমের সংমিশ্রণ।

৫. খানিকটা মিথ্যা কথা না বললে মানুষ সভ্য হয়ে ওঠে না।

৬. ক্ষেত্রবিশেষে মিথ্যা কথা বলা জায়েজ শুধু নয়, কর্তব্যও বটে।

এত কথা বলার কারণ হচ্ছে, মিথ্যাবাদী বলতে কাদেরকে বুঝবো, তা নির্ণয় করা।

৭. মিথ্যাবাদী হলো এমন ব্যক্তি যে কিনা তুচ্ছ কারণে মিথ্যা কথা বলতে অভ্যস্ত।

৮. বুঝতেই পারছেন, “সদা সত্য কথা বলবে” কথাটা কত বেশি problematic proposition। সদা সত্য কথা বলার এই maxim বা প্রতিজ্ঞা, ৩ থেকে ৬ নম্বর propositionগুলোর সাথে সাংঘর্ষিক।

বরং আমাদের উচিত, সবসময়ই যথার্থ কথা বলা।

৯. যারা সত্যবাদী তারা এজন্য সত্যবাদী নয় যে তারা কোনো সময়ে মিথ্যা কথা বলে নাই, কিংবা বলবে না, বা বলতে পারে না। বরং তারা এজন্য সত্যবাদী যে তারা তুচ্ছ কারণে মিথ্যা কথা বলতে অভ্যস্ত নয়।

১০. তাহলে এ পর্যায়ে এসে এটাও বুঝতে পারছেন যে সত্য-মিথ্যা এক জিনিস আর সত্যবাদিতা ও মিথ্যাবাদিতা ভিন্ন জিনিস।

এইসব ডি-মোটিভেশনাল, উল্টাপাল্টা কথাবার্তা শুনে আপনার কেমন লাগলো তা জানি না। ভালো লাগলে ভালো। আর না লাগলে, আপনার সময়টুকু নষ্ট হওয়ার জন্য দুঃখিত। আসলে এসব কথা “knowledge factory”তে বসে বসে এইমাত্র আমি নিজেই নিজেকে বলেছি। অটোসাজেশন বলতে পারেন।

বলতে বলতে ভয়েস কমান্ড অন করে, দাড়ি কমা বসিয়ে একটা লেখা হিসেবে তৈরি করে ফেললাম। এরপর ভাবলাম, একটা কিছু লেখা যখন হয়েছেই, তখন অন্যদেরকেও সেইটা পড়তে দেই। এই আর কি …!

যা কিছু লিখি আসলে তা প্রথমত নিজের জন্যই লিখে থাকি। আমার প্রতিটা লেখা, বলতে পারেন, এক ধরনের খণ্ড খণ্ড আত্মজৈবনিক ব্যাপার-স্যাপার।

ভালো থাকেন।

লেখাটির ফেসবুক লিংক

মোহাম্মদ মোজাম্মেল হক

নিজেকে একজন জীবনবাদী সমাজকর্মী হিসেবে পরিচয় দিতে সবচেয়ে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে পড়াই। চাটগাইয়া। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে থাকি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *